আজ, রবিবার | ৫ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৭ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং | রাত ১১:৪৮                                                                          

ব্রেকিং নিউজ :
মানবিক আবেদন : ছোট্ট লাবণ্য কি আর স্কুলে যেতে পারবে না? মহম্মদপুরে অগ্নিকাণ্ডে ২৩ দিনের সামিউলের মৃত্যু, অপর শিশু মাসুরার ৩০ শতাংশ পুড়ে গেছে পাঠশালা শিশু বিদ্যালয়ে বার্ষিক পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান মাগুরার নহাটায় জমিজমার বিরোধের জেরে হামলায় আহত ইউপি মেম্বরের মৃত্যু প্রকৃতিতে ফুলে ফুলে আজ বসন্ত!! জননেতা আলতাফ হোসেনের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী শিখরকে ঢাকাস্থ শ্রীপুর উপজেলা সাংবাদিক কল্যাণ সমিতির অভিনন্দন মাগুরার শ্রীপুরে প্রায় সাড়ে ৭ কোটি টাকার প্রকল্প নিয়ে নানা অভিযোগ মাগুরায় ২৪ লিটার বাংলা মদসহ এক মাদক বিক্রেতা আটক।  মাগুরায় ঐশ্বর্য এগ্রো ফুডস লিমিটেডের উদ্বোধন
পোশাক রপ্তানিতে অভাবনীয় সাফল্য এসেছে গত অর্থবছরে

পোশাক রপ্তানিতে অভাবনীয় সাফল্য এসেছে গত অর্থবছরে

মাগুরা প্রতিদিন ডটকম ডেস্ক : পণ্য রপ্তানির ক্ষেত্রে তৈরী পোশাক রপ্তানির মাধ্যমে দেশের সিংহভাগ প্রবৃদ্ধি অর্জন হচ্ছে। তৈরী পোশাক খাতকে তাই অত্যাধিক গুরুত্ব দেয়া হচ্ছে।

গত ২০১৭ থেকে ২০১৮ অর্থবছরে লক্ষ্যমাত্রার থেকে বেশি প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। তৈরি পোশাক ব্যবসায়ীরা এর কৃতিত্ব দিয়েছেন তৈরী পোশাকের কাঁচামালের ওপর ট্যাক্স কমানোসহ, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা, রপ্তানিতে নানাবিধ সুযোগ সুবিধা প্রদানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপসমূহকে।

গত অর্থবছরের প্রথম ১১ মাসে ২ হাজার ৮১২ কোটি ৮৫ লাখ মার্কিন ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এই আয় ২০১৬ থেকে ২০১৭ অর্থবছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক ৭৭ শতাংশ বেশি।

পোশাক খাতের ওপর ভর করে দেশের সামগ্রিক পণ্য রপ্তানিতে ইতিবাচক ধারা অব্যাহত আছে। গত অর্থবছরের প্রথম ১১ মাসে ৩ হাজার ৩৭২ কোটি ৮৮ লাখ ডলার পণ্য রপ্তানি হয়েছে। এই আয় ২০১৬ থেকে ২০১৭ অর্থবছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৬৬ শতাংশ বেশি। ২০১৬ থেকে ২০১৭ অর্থবছরের প্রথম ১১ মাসে ৩ হাজার ১৬২ কোটি ২৮ লাখ ডলারের পণ্য রপ্তানি হয় এবং সব মিলিয়ে ৩ হাজার ৪৬৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল।

পোশাক ছাড়াও পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, কৃষিজাত পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে গত অর্থবছরে। পূর্বের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এই অর্থবছরেও পোশাক রপ্তানি করে আরো বেশি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। পোশাক রপ্তানিতে বাংলাদেশ যে সুনাম অর্জন করে চলেছে তা ধরে রাখতে নিরলস কাজ করে যাচ্ছে সরকার।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin.
IT & Technical Support :BiswaJit