আজ, বৃহস্পতিবার | ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২৯শে অক্টোবর, ২০২০ ইং | সকাল ১১:২৭

ব্রেকিং নিউজ :
মাগুরার দুরাননগরে যুবকদের শ্রম বিক্রির অর্থে দরিদ্র মানুষের ঘরে ত্রাণ মহামারি করোনা : হেসে উঠুক আমাদের ভালবাসার পৃথিবী মাগুরায় করোনা রোগী: ভয় নয়, আরও দায়িত্বশীল হই চাউলিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে ত্রাণ নিয়ে অসহায় মানুষের পাশে সাহেব আলি ছকাতি মাগুরায় ঢাকা থেকে ফেরা আরো এক যুবক করোনা আক্রান্ত গ্রাম লক ডাউন ঘোষণা মাগুরায় ৫ শতাধিক ইমাম মোয়াজ্জিনের মধ্যে এমপি শিখরের নগদ অর্থ ও খাদ্য সহায়তা প্রদান মাগুরায় আশুলিয়া থেকে ফেরত যুবক করোনায় আক্রান্ত গ্রাম লকডাউন মাগুরায় ইঞ্জিনিয়ার মিরাজের নেতৃত্বে ১৪শত পরিবারের মধ্যে ত্রাণ ও স্যানিটাইজার বিতরণ মাগুরাসহ যশোর অঞ্চলে জনসচেতনায় কাজ করে যাচ্ছে সেনা সদস্যরা করোনা প্রতিরোধে মাগুরা সিভিল সার্জনকে জাসদের ৭টি প্রস্তাব
২৪ বছর বিনা বেতনে শিক্ষকতা করে অবসরে গেলেন কালিনগরের নিমাই চন্দ্র

২৪ বছর বিনা বেতনে শিক্ষকতা করে অবসরে গেলেন কালিনগরের নিমাই চন্দ্র

মুসাফির নজরুল: হতভাগ্য এক শিক্ষকের নাম নিমাই চন্দ্র রায়।  দীর্ঘ ২৪ বছর শিক্ষকতা মহান পেশায় কর্মজীবন শেষে বেতন ছাড়াই অবসরে গেলেন তিনি। সত্যিই নিয়তির এ এক চরম নিষ্ঠুরতা। চাকরি জীবনের শেষদিনে তাই শিক্ষক নিমাই-এর চোখে ছিল বেদনা আর কষ্টের পানি। সেই কষ্টের  খোঁজ কেউ নিতে আসেনি। নীতিপ্রণেতা থেকে সরকারের শিক্ষা কর্মকর্তা- কেউ খোঁজ নেয়নি অধিকার বঞ্চিত এই শিক্ষকের।নিমাই চন্দ্র রায়-এর বাড়ি মাগুরা জেলার শ্রীপুর উপজেলার কালিনগর গ্রামে।

নিমাই চন্দ্র রায় শিক্ষকতা করতেন শ্রীপুর উপজেলার কালিনগর মাধ্যমিক বিদ্যালয়ে। ১০ সেপ্টেম্বর তার বয়স ৬০ বছর পূর্ণ হওয়ায় অবসরে যান। অধিকার বঞ্চিত শিক্ষক নিমাই চন্দ্র রায় জানান, আগে স্বনির্ভর বাংলাদেশ নামে একটি এনজিও’র ‘রুর‌্যাল এডুকেটর’ পদের চাকরি করতেন। শিক্ষকতা  পেশার প্রতি আকৃষ্ট হয়ে চাকরি  ছেড়ে দিয়ে ১৯৯৫ সালের ৫ জুলাই কালিনগর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রস্তাবিত মাধ্যমিক শাখায় সরকারি বিধি মোতাবেক তিনিসহ দু’জন শিক্ষক যোগদান করেন। ১৯৯৮ সালে বিদ্যালয়টি মাধ্যমিক বিদ্যালয় হিসেবে স্বীকৃতিপ্রাপ্তও হয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বিদ্যালয়টির সকল প্রকার অবকাঠামো ও ছাত্র-ছাত্রীর সংখ্যা পূর্ণ থাকা সত্ত্বেও ২৪ বছরেও বিদ্যালয়টির মাধ্যমিক শাখা এমপিও ভুক্ত হয়নি।

তিনি জানিয়েছেন তার কাছে পাঠ গ্রহণ করে কত ছাত্র-ছাত্র আজ দেশের উচ্চ পদে অধিষ্ঠিত হলেও তার ভাগ্যে বেতন জোটেনি। বিদায় বেলায় জুটেছে শুধু নিজের চোখের পানি।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin.
IT & Technical Support :BiswaJit