আজ, সোমবার | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং | দুপুর ১২:১৫                                                                          

মাগুরার মধুমতি নদী পাড়ে নৌকা বাইচকে ঘিরে লক্ষ মানুষের উত্সব

মাগুরার মধুমতি নদী পাড়ে নৌকা বাইচকে ঘিরে লক্ষ মানুষের উত্সব

মাগুরা প্রতিদিন ডটকম : উৎসবমুখর পরিবেশে মধ্যে দিয়ে মাগুরার মহম্মদপুরে মধুমতি নদীতে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়ে গেল প্রান আপ বিহারী লাল শিকদার নৌকা বাইচ প্রতিযোগিতা। গ্রামবাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ দেখতে নদীর দুই পাড়ে সব বয়সী হাজার-হাজার নারী-পুরুষ দর্শনার্থীর সমাগম ঘটে।

মাগুরা জেলা ক্রিড়া সংস্থার আয়োজনে মধুমতি নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ নৌকা বাইচে মাগুরা, ফরিদপুর, রাজবাড়ী, কুষ্টিয়া, গোপালগঞ্জ, খুলনা ও নড়াইলের ৩৩টি  বাইচের নৌকা অংশ নেয়। মধুমতি নদীর এ্যালাংখালী  ঘাট থেকে জাঙ্গালীয়া পর্যন্ত তিন কিলোমিটার দীর্ঘ নদী পথের এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে নদীর দুই পাড়ে হাজার-হাজার মানুষের সমাঘম ঘটে।

প্রতিবছর ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত এই নৌকা বাইচ এবং এটিকে ঘিরে মধুমতি নদীর উভয় তীরে এবারও বসেছ জমজমাট মেলা। যেখানে অংশ নিতে মহম্মদপুর উপজেলার নদী তীরবর্তি প্রায় প্রতিটি গ্রামের বাড়িতে বাড়িতেও চলছে উত্সব। আগমণ ঘটেছে অতিথিদের।

মধুমতি নদীতে নৌকা বাইচ অতিত ঐতিহ্য। কিন্তু এই ঐতিহ্য হারিয়ে যেতে বসেছিল। কিন্তু গত ৫ বছর যাবত আবারও সেটি নিয়মিত হচ্ছে। যেটির আয়োজন করতে পেরে খুশি আয়োজকরাও।

দুটি গ্রুপে অনুষ্টিত এ প্রতিযোগিতায় যথাক্রমে মধ্যে প্রথম স্থান অধিকার করে মাগুরা বড় শলই গ্রামের হোসেন মোল্ল্যার নৌকা এবং খুলনার জলপরি নৌকা।

বাইচ শেষে যুব ও ক্রিড়া প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শ্রী বীরেন শিকদার এমপি প্রধান অতিথি হিসেবে নৌকা বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন মাগুরার জেলা প্রশাসক মোঃ আতিকুর রহমান, পুলিশ সুপার খান মোহম্মাদ রেজোয়ান, মহম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ানসহ অরো অনেকে।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin.
IT & Technical Support :BiswaJit