আজ, শনিবার | ৪ঠা ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৫ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং | রাত ১২:৫১                                                                          

মাগুরায় কারিগরি শিক্ষার্থিদের স্কিলস কম্পিটিশন-২০১৮ অনুষ্ঠিত

মাগুরায় কারিগরি শিক্ষার্থিদের স্কিলস কম্পিটিশন-২০১৮ অনুষ্ঠিত

মাগুরা প্রতিদিন ডটকম : মাগুরায় পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে শনিবার স্কিলস কম্পিটিশন-২০১৮ এর প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, বিশ্ব ব্যাংক এবং কানাডার আর্থিক সহায়তায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের নিয়ন্ত্রণাধীণ কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন স্কিলস এ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট-স্টেপ এর উদ্যোগে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তির বিকাশের লক্ষ্যে আয়োজিত স্কিলস কম্পিটিশনের প্রাতিষ্ঠানিক পর্ব ইনস্টিটিউট চত্ত্বরে অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা জেলা প্রশাসক মো. আলী আকবর।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রকৌ: মোঃ মুনির হোসেনের সভাপতিত্বে এ উলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ মো: আইয়ুব আলী, টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ মোঃ আরিফ হোসেন তালুকদার। অন্যান্যের মধ্যে মাগুরা বনিক সমিতির সভাপতি মুন্সী হুমাউন কবীর রাজা, প্রজেক্টের জুনিয়র কনসালটেন্ট মোঃ গোলাম সরওয়ার পাটয়ারীসহ প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র-ছাত্রী, অবিভাবক, স্থানীয় প্রশাসন, গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিল্প-কারখানার মালিক, প্রতিনিধি ও গণমাধ্যম ব্যক্তিত্য উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতায় প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্ভাবিত ১৭ টি উদ্ভাবন/প্রকল্প মূল্যায়নের জন্য উপস্থাপন করা হয়।

প্রদর্শিত উদ্ভাবন/প্রকল্পগুলো থেকে দেশ, সময় ও বর্তমান বাজারের চাহিদার প্রেক্ষিত বিবেচনায় রেখে মেধা, মনন, উদ্ভাবন ও সৃজনশীলতার ভিত্তিতে নিচের তিনটি উদ্ভাবন/প্রকল্প সেরা হিসেবে নির্বাচিত হয়।

স্মার্ট হোম সিকিউরিটি সিসটেম-শীর্ষক উদ্ভাবনের জন্য ইলেকট্রিক্যাল বিভাগের এস. এম রুকোনুত জামান, মোঃ সাকিব হোসেন ও মোঃ তৌফিকুর রহমান প্রথম স্থান, সুইট জামবুরা শীর্ষক উদ্ভাবনের জন্য ফুড বিভাগের মোহাম্মদ নয়ন মন্ডল ও জান্নাতুল ফেরদাউস দৃষ্টি দ্বিতীয় স্থান এবং ভি.এম.ওয়াপ ওয়েবসাইট বিল্ডার শীর্ষক উদ্ভাবনের জন্য কম্পিউটার বিভাগের মোঃ ইরফান সাদিক তৃতীয় স্থান লাভ করে।

নির্বাচিত এই ৩টি উদ্ভাবন/প্রকল্প আগামী ২৪ নভেম্বর ২০১৮ তারিখে যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে অনুষ্ঠিতব্য আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতায় (দ্বিতীয় পর্ব) অংশগ্রহণ করবে। দ্বিতীয় পর্ব অর্থাত্ ১৩টি অঞ্চলের আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতা থেকে নির্বাচিত ৫২টি উদ্ভাবন/প্রকল্প ঢাকায় আগামী এপ্রিল মাসে অনুষ্ঠিতব্য জাতীয় পর্যায়ের চুড়ান্ত পর্বের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে বলে আয়োজকরা জানিয়েছেন।

এদিকে মাগুরা কলেজ অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (এমসিইটি) চত্বরেও ‘স্কিলস কম্পিটিশন’ অনুষ্ঠিত হয়েছে। এ প্রতিযোগিতায় ২০ জন শিক্ষার্থী অংশ নেয়।

এ উপলক্ষে অনুষ্ঠিত সেখানে আলোচনা সভায় অধ্যক্ষ মোহাম্মদ হারুন অর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আলী আকবর।

বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার কাজী আহসান হাবীব, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুস সালাম, টিটিসি মাগুরার অধ্যক্ষ মোহাম্মদ আইয়ুব আলী ও এমসিইটি কলেজের অধ্যক্ষ রেজাউল ইসলাম,উপাধ্যক্ষ কে.এম. মাহাবুবুর রহমান।

প্রতিযোগিতায় প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্ভাবিত ১৬টি উদ্ভাবন-প্রকল্পমূল্যায়নের জন্য উপস্থাপন করা হয়। প্রধান অতিথিসহ প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিল্প-কারখানার মালিক ও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin.
IT & Technical Support :BiswaJit