আজ, বুধবার | ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে অক্টোবর, ২০১৯ ইং | সকাল ১১:১৩                                                                          

বঙ্গবন্ধুর স্বপ্নের সফল বাস্তবায়ন হচ্ছে জননেত্রি শেখ হাসিনার মাধ্যমে-প্রতিমন্ত্রী পলক

বঙ্গবন্ধুর স্বপ্নের সফল বাস্তবায়ন হচ্ছে জননেত্রি শেখ হাসিনার মাধ্যমে-প্রতিমন্ত্রী পলক

মাগুরা প্রতিদিন ডটকম : সরকারের তথ্য ও যোগাযোগ প্রযু্ক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, বঙ্গবন্ধু যে স্বপ্নের বীজ বপন করেছেন তারই সফল বাস্তবায়ন হচ্ছে বঙ্গবন্ধু কন্যার মাধ্যমে।

তিনি রবিবার বিকালে মাগুরায় শেখ কামাল ইনডোর স্টেডিয়ামে প্রযুক্তি নির্ভর কর্মসংস্থারে সুযোগ তৈরি করতে শেখ কামাল আইটি ট্রেনিং এণ্ড ইনকিউবেশন সেন্টারের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই বাংলাদেশকে একটি সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার জন্যে প্রথম যে কাজটি হাতে নিয়েছিলেন সেটি হচ্ছে দেশের সকল তরুণ প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করা। তিনি তার সাড়ে তিন বছরে দেশের ৩৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন। ডক্টর কুদরতি ক্ষুদার নেতৃত্বে শিক্ষা কমিশন গঠন করেন। ১৯৭৩ সালে আইএলটিএর সদস্য পদ নিয়ে এবং ১৯৭৫ সনে রাঙ্গামাটির বেতবুনিয়াতে স্যাটেলাইটের আর্থ স্টেশন স্থাপন করেন। যে স্বপ্নের বীজ জাতির পিতা বপন করে গিয়েছিলেন সেই স্বপ্নের সফল বাস্তবায়ন করেছেন তারই কন্যা জননেত্রি শেখ হাসিনা ২০১৮ সালের ১১ মে মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপনের মধ্যে দিয়ে।

পলক বলেন, একই ধারাবাহিকতায় জননেত্রি শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। মাগুরা সহ দেশের ৭টি জেলায় শেখ ছয়তলা ভবন বিশিষ্ট শেখ কামাল আইটি ট্রেনিং এণ্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে। যেখানে অন্ততপক্ষে ১২ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এ ছাড়া এই ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষিত কর্মীরা নিজেদের বেকারাত্ম দূরীকরণের সুযোগ পাবে।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি’র সভাপতিত্বে সেমিনারের সমাপনি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর।

সমাপনি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মাগুরার অতিরিক্ত পুলিশ ‍সুপার তারিকুল ইসলাম, পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবু নাসির বাবলু উপস্থিত ছিলেন। প্রধান অতিথি সেমিনার শেষে সংশ্লিষ্ট শিক্ষার্থিদের মাঝে সনদ বিতরণ করেন।

এছাড়া সেমিনারে উপস্থিত অনলাইন আউট সোর্সিং এর ক্ষেত্রে সফল মানুষ মাগুরার শারীরিক প্রতিবন্ধী ফাহিমের হাতে ফুল দিয়ে শুভেচ্ছা জানান প্রতিমন্ত্রী পলক। একই সঙ্গে সামনে মাইক্রোফোন তুলে ধরে তার সফলতার গল্প উপস্থিত অন্যান্যদের শোনার সুযোগ করে দেন। এর পর তিনি স্থানীয় সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখরকে সঙ্গে নিয়ে শহরের স্টেডিয়াম পাড়ায় নির্মাণাধিন শেখ কামাল আইটি ট্রেনিং এণ্ড ইনকিউবেশন সেন্টারের কাজের তদারকি করেন। এ সময় তিনি সেখানে তিনটি ফলজ গাছের চারা রোপন করেন।

এর আগে সকালে শেখ কামাল ইনডোর স্টেডিয়ামে প্রযুক্তি নির্ভর কর্মসংস্থারে সুযোগ তৈরি করতে শেখ কামাল আইটি ট্রেনিং এণ্ড ইনকিউবেশন সেন্টারের ভূমিকা শীর্ষক সেমিনারের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর।

মাগুরার অতিরিক্ত জেলা প্রশাসক আক্তারুন্নাহারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সাইফুজ্জাামান শিখর বলেন, কুমিল্লা, চট্টগ্রাম, নাটোর সিলেট, বরিশাল, মাগুরা ও নেত্রকনায় জেলায় ১টি করে শেখ কামাল আইটি ট্রেনিং এ্যান্ড ইনকিউবেশন সেন্টার তৈরি করা হচ্ছে। ২০২০ সালের জুন মাসে এ ভবনগুলোর নির্মাণ কাজ শেষ হবে। প্রকল্পটির কাজ সমাপ্ত হলে প্রায় ১২ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। যেখানে প্রতিটি সেন্টারে গ্রাফিক্স ডিজাইন, এনড্রয়েড এপ্লিকেশন ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং, থ্রিডি এনিমেশন, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, ডিজিটাল মার্কেটিং, ই-কমার্স কন্ডাক্টিং, এন্টারপ্রনারশিপ ডেভেলপমেন্ট এ্যান্ড ম্যানেজম্যান্ট, ওয়েবসাইট ম্যানেজম্যান্ট এন্ড ওয়েবসাইট ডিজাইন, ওয়েব এ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টসহ আইটি’র ১০টি বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ পাবেন।

প্রতিটি সেন্টারে ২ হাজার ৫০০জনসহ দেশের ৭ সেন্টারে মোট ১৭ হাজার ৫০০ জন প্রশিক্ষাণ লাভের সুযোগ পাবেন বলেও তিনি জানান।

সেমিনারে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থি এবং আইটি বিভাগের সংশ্লিষ্টরা অংশ নেন।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin.
IT & Technical Support :BiswaJit