আজ, শুক্রবার | ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ২৫শে সেপ্টেম্বর, ২০২০ ইং | দুপুর ২:১৮

ব্রেকিং নিউজ :
মাগুরার দুরাননগরে যুবকদের শ্রম বিক্রির অর্থে দরিদ্র মানুষের ঘরে ত্রাণ মহামারি করোনা : হেসে উঠুক আমাদের ভালবাসার পৃথিবী মাগুরায় করোনা রোগী: ভয় নয়, আরও দায়িত্বশীল হই চাউলিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে ত্রাণ নিয়ে অসহায় মানুষের পাশে সাহেব আলি ছকাতি মাগুরায় ঢাকা থেকে ফেরা আরো এক যুবক করোনা আক্রান্ত গ্রাম লক ডাউন ঘোষণা মাগুরায় ৫ শতাধিক ইমাম মোয়াজ্জিনের মধ্যে এমপি শিখরের নগদ অর্থ ও খাদ্য সহায়তা প্রদান মাগুরায় আশুলিয়া থেকে ফেরত যুবক করোনায় আক্রান্ত গ্রাম লকডাউন মাগুরায় ইঞ্জিনিয়ার মিরাজের নেতৃত্বে ১৪শত পরিবারের মধ্যে ত্রাণ ও স্যানিটাইজার বিতরণ মাগুরাসহ যশোর অঞ্চলে জনসচেতনায় কাজ করে যাচ্ছে সেনা সদস্যরা করোনা প্রতিরোধে মাগুরা সিভিল সার্জনকে জাসদের ৭টি প্রস্তাব
প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে মাগুরায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে স্মারকলিপি

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে মাগুরায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে স্মারকলিপি

মাগুরা প্রতিদিন ডটকম : একনেকের সভায় দেশের ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্পের অনুমোদন দেয়ায় রবিবার মাগুরার বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহরে আনন্দ র্যালি বের করা হয়েছে।

এ ছাড়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রী ড. দীপু মনিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি দিয়েছেন তারা।

২১ জানুয়ারি তারিখে একনেকের সভায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষায় উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন (২য় পর্যায়ে) শীর্ষক প্রকল্পের অনুমোদন দিয়েছেন।

এ ঘটনাটিকে দেশের কারিগরি শিক্ষা অগ্রসরের পথে একটি মাইল ফলক উল্লেখ করে রবিবার সকালে মাগুরা পলিটেকনিক ইন্সটিটিউট এবং মাগুরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা শহরে আনন্দ র্যালি করে। পরে তারা মাগুরা জেলা প্রশাসক ডক্টর আশরাফুল আলমের হাতে স্মারক লিপি তুলে দেন।

এ সময় মাগুরা পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ মো: মুনির হোসেন, মাগুরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ মো: আইয়ুব আলীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিরার বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থিদের পাশাপাশি জেলার বিভিন্ন এমপিওভূক্ত কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

মাগুরা পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ মো: মুনির হোসেন জানান, বর্তমানে জেলা পর্যায়ে ৬৪ টি টেকনিক্যাল স্কুল ও কলেজে শিক্ষা কার্যক্রম চালু আছে। তাছাড়া উপজেলা পর্যায়ে আরও ১০০ টি টেকনিক্যাল স্কুল কলেজের নির্মাণ কাজ শেষ পর্যায়ে আছে। ২১ জানুয়ারি তারিখে অনুমোদনপ্রাপ্ত এই মেগা প্রকল্পের মাধ্যমে দেশের বাকী ৩২৯ টি উপজেলায়ও সরকারি টেকনিক্যাল স্কুল কলেজ স্থাপন করা হবে।

মোট ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ ২০ হাজার টাকা ব্যয়র এই প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতিটি প্রতিষ্ঠানে ১ হাজার ৮০ জন শিক্ষার্থী হিসেবে মোট ৩ লাখ ৫৫ হাজার ৩২০ জন শিক্ষার্থী কারিগরি শিক্ষা গ্রহণের সুযোগ পাবে। এতে করে বাংলাদেশ কারিগরি শিক্ষায় সমৃদ্ধ ও অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ একটি রাষ্টের পরিচয় নিয়ে অবশ্যই মাথা তুলে দাঁড়াবে বলে তিনি উল্লেখ করেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারিগরি শিক্ষা অর্জনের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেছিলেন। তারই ধারাবাহিকতায় জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষার প্রসার ও উন্নয়নকে অপরসীম গুরুত্ব দিচ্ছেন। যার ফলে কারিগরি শিক্ষার এনরোলমেন্টের হার ১ ভাগ (২০০৯) থেকে প্রায় ১৭ ভাগ (২০১৯) উন্নিত হয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রীর একনেকে এই অনুমোদনের ফলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার পথে আরও একধাপ এগিয়ে যাবে বলে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা মনে করছেন।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin.
IT & Technical Support :BiswaJit