আজ, বুধবার | ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং | বিকাল ৫:৪৭

ব্রেকিং নিউজ :
মাগুরার দুরাননগরে যুবকদের শ্রম বিক্রির অর্থে দরিদ্র মানুষের ঘরে ত্রাণ মহামারি করোনা : হেসে উঠুক আমাদের ভালবাসার পৃথিবী মাগুরায় করোনা রোগী: ভয় নয়, আরও দায়িত্বশীল হই চাউলিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে ত্রাণ নিয়ে অসহায় মানুষের পাশে সাহেব আলি ছকাতি মাগুরায় ঢাকা থেকে ফেরা আরো এক যুবক করোনা আক্রান্ত গ্রাম লক ডাউন ঘোষণা মাগুরায় ৫ শতাধিক ইমাম মোয়াজ্জিনের মধ্যে এমপি শিখরের নগদ অর্থ ও খাদ্য সহায়তা প্রদান মাগুরায় আশুলিয়া থেকে ফেরত যুবক করোনায় আক্রান্ত গ্রাম লকডাউন মাগুরায় ইঞ্জিনিয়ার মিরাজের নেতৃত্বে ১৪শত পরিবারের মধ্যে ত্রাণ ও স্যানিটাইজার বিতরণ মাগুরাসহ যশোর অঞ্চলে জনসচেতনায় কাজ করে যাচ্ছে সেনা সদস্যরা করোনা প্রতিরোধে মাগুরা সিভিল সার্জনকে জাসদের ৭টি প্রস্তাব
মাগুরায় উৎসব আমেজের মধ্যে অনুষ্ঠিত হলো স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন

মাগুরায় উৎসব আমেজের মধ্যে অনুষ্ঠিত হলো স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন

মাগুরা প্রতিদিন ডটকম : মাগুরায় রবিবার একযোগে ৫শত ৩টি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশে এ নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তা এবং স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকরা।  সকাল ৯টা থেকে শুরু হওয়া নির্বাচন বিরতিহীনভাবে চলে দুপুর ১ টা পর্যন্ত।

শিশুদের মধ্যে দায়িত্বশীলতা, গণতন্ত্রের চর্চা এবং মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে ২০১০ সন থেকে দেশের প্রাথমিক বিদ্যালয় গুলোতে অনুষ্ঠিত হচ্ছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। সেই ধারাবাহিকতায় বাংলাদেশের অন্যান্য জেলার মতো রবিবার মাগুরাতেও উৎসব আমেজের মধ্যে অনুষ্ঠিত হলো নির্বাচন।

সরজমিনে জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ঘুরে দেখা যায়, ব্যাপক উৎসব আমেজের মধ্য দিয়ে প্রতিটি বিদ্যালয়ে নির্বাচন চলছে। জাতীয় সংসদ নির্বাচনের মতোই প্রতিটি বিদ্যালয়ে নির্বাচনের আগে ঘোষণা করা হয় নির্বাচনী তফসিল। শিক্ষার্থিদের মধ্য থেকেই নিয়োগ করা হয়েছে প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার। রয়েছে পর্যবেক্ষক। আর ভোটার এবং প্রার্থি তো আছেই।

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রত্যক্ষ ভোটের মাধ্যমে প্রতিটি স্কুলে ৭ জনকে নির্বাচন করছে। পরবর্তীতে নির্বাচিত ওইসব প্রতিনিধি বিদ্যালয়ের শিক্ষা, ক্রীড়া, পরিবেশ, বৃক্ষরোপন, পুস্তক সংরক্ষণ ও আপ্যাযন এবং পানির যথাযথ  ব্যবহার বিষয়ে দায়িত্ব পালন করবে।

শিশুদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা প্রত্যেকেই ভোট দিতে পেরে যেমন খুশি। তেমনি নির্বাচনের আগে নিজেদের দায়িত্ব পালনের সদিচ্ছাও প্রকাশ করেছে প্রার্থিরা।

স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন প্রসঙ্গে শহরের ৩নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুদিপ্ত নিপু বলেন, আজকের শিশু আগামি দিনের ভবিষ্যত। ভবিষ্যতে দেশ পরিচালনার দায়িত্ব নেবে আজকের শিশুরাই। স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের মাধ্যমে শিশুদের মধ্যে গণতান্ত্রিক চর্চার পাশাপাশি তাদের মধ্যে মূল্যবোধের সৃষ্টি হচ্ছে।

এ প্রকিৃয়ার মধ্য দিয়ে অবশ্যই তারা দেশের সুনাগরিক হয়ে গড়ে উঠবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin.
IT & Technical Support :BiswaJit