আজ, রবিবার | ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ২৭শে সেপ্টেম্বর, ২০২০ ইং | রাত ৩:১৭

ব্রেকিং নিউজ :
মাগুরার দুরাননগরে যুবকদের শ্রম বিক্রির অর্থে দরিদ্র মানুষের ঘরে ত্রাণ মহামারি করোনা : হেসে উঠুক আমাদের ভালবাসার পৃথিবী মাগুরায় করোনা রোগী: ভয় নয়, আরও দায়িত্বশীল হই চাউলিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে ত্রাণ নিয়ে অসহায় মানুষের পাশে সাহেব আলি ছকাতি মাগুরায় ঢাকা থেকে ফেরা আরো এক যুবক করোনা আক্রান্ত গ্রাম লক ডাউন ঘোষণা মাগুরায় ৫ শতাধিক ইমাম মোয়াজ্জিনের মধ্যে এমপি শিখরের নগদ অর্থ ও খাদ্য সহায়তা প্রদান মাগুরায় আশুলিয়া থেকে ফেরত যুবক করোনায় আক্রান্ত গ্রাম লকডাউন মাগুরায় ইঞ্জিনিয়ার মিরাজের নেতৃত্বে ১৪শত পরিবারের মধ্যে ত্রাণ ও স্যানিটাইজার বিতরণ মাগুরাসহ যশোর অঞ্চলে জনসচেতনায় কাজ করে যাচ্ছে সেনা সদস্যরা করোনা প্রতিরোধে মাগুরা সিভিল সার্জনকে জাসদের ৭টি প্রস্তাব
মাগুরার সাবেক এমপি প্রখ্যাত চিকিত্সক প্রফেসর আকবরের ৫ম মৃত্যু বার্ষিকী সোমবার

মাগুরার সাবেক এমপি প্রখ্যাত চিকিত্সক প্রফেসর আকবরের ৫ম মৃত্যু বার্ষিকী সোমবার

মাগুরা প্রতিদিন ডটকম : বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির সাবেক চেয়ারম্যান মাগুরা-১ আসনের ৪ বারের নির্বাচিত সংসদ সদস্য প্রফেসর ডাক্তার সিরাজুল আকবর এর ৫ম মৃত্যুবার্ষিকী ৯ মার্চ।

মাগুরা জেলা আওয়ামীলীগের প্রয়াত রাজনৈতিক ব্যক্তিত্ব জনপ্রিয় সংসদ সদস্য এমএস আকবরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোমবার বাদ আছর জেলা আওয়ামীলীগ কার্যালয়ে স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির কর্মরত কর্মকর্তা, কর্মচারীবৃন্দ ঢাকায় প্রতিষ্ঠানের সদর দপ্তরে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

প্রখ্যাত চিকিত্সক ‍মাগুরার জনপ্রিয় এই রাজনৈতিক ব্যক্তিত্ব ১৯৪৪ সালের ১৩ মার্চ মাগুরা সদর উপজেলার আঠারখাদা ইউনিয়নের পশ্চিম বাড়িয়ালা গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা সরকারি কর্মকর্তা এ এফ এম আলী হায়দার ও মা গৃহিনী আক্তার বানুর ৬ সন্তানের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়।

বাবার চাকরির সুবাদে দেশের বিভিন্নস্থানে পড়াশোনা করে ১৯৬৬ সালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। পরে ঢাকা মেডিকেল কলেজসহ বিভিন্ন মেডিকেল কলেজে শিক্ষকতা করেন। তিনি ১৯৭৬ সালে লন্ডনের রয়েল কলেজ থেকে এমআরসিপি ডিগ্রি অর্জন করেন।পরবর্তীতে বিশেষজ্ঞ ডিগ্রিসহ আরো অনেক সম্মান লাভ করেন।

পেশাগত জীবনে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন এ চিকিত্সক ঢাকা শিশু হাসপাতালের ডাইরেক্টর, বাংলাদেশ ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ একাডেমির ডাইরেক্টরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

তার লেখা ‘সিনোপসিস অব চাইল্ড হেলথ্’ গ্রন্থটি বিভিন্ন দেশে চিকিত্সা শাস্ত্রে পাঠ্য হিসেবে পড়ানো হয়। এছাড়া তার লেখা অসংখ্য প্রবন্ধ দেশ বিদেশের বিভিন্ন চিকিত্সা বিষয়ক জার্নালে প্রকাশিত হয়েছে।

একজন সফল ও প্রথিতযশা চিকিত্সকের পাশাপাশি তিনি রাজনীতিতেও যথেষ্ট সাফল্যের পরিচয় দেন। ডা. আকবর ১৯৯৬ সালে ৭ম সংসদে মাগুরা-১ আসন থেকে বিপুল ভোটে নির্বাচিত হন।

এরপর গত ৪টি সংসদ নির্বাচনে তিনি মাগুরা-১ আসন থেকে বিপুল ভোটে নির্বাচিত হন। তিনি জাতীয় সংসদে মহিলা ও শিশু বিষয়ক পার্লামেন্টরি স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ছিলেন। ২০০৮ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

এ সময় তিনি মাগুরায় অনেকগুলি স্কুল কলেজ ও রেড ক্রিসেন্ট ব্লাড ব্যাংকের মতো বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রাখেন। তিনি ২০০৪ সাল থেকে ১১ বছর ধরে মাগুরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের ৮ মার্চ জেলা আওয়ামীলীগের সম্মেলনে তিনি সভাপতি হিসেবে মনোনীত হন।

ব্যক্তিগত জীবনে অত্যন্ত স্পষ্টভাষী ও সত্ হিসেবে পরিচিত ডা. আকবর প্রতি শুক্র ও শনিবার মাগুরায় শিশুরোগী দেখতেন। মৃত্যুর দিন সকালেও তিনি মাগুরাতে সাধারণ রোগিদের চিকিত্সা দিয়েছেন।

৯মার্চ বিকেলে তিনি মাগুরা থেকে ঢাকার উদ্দেশে রওনা হন। ঢাকা পৌঁছে অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকা সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করা হয়। ওই রাতেই চিকিত্সাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin.
IT & Technical Support :BiswaJit